ঢাকা,সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

চকরিয়ায় বিশ্বপরিবেশ দিবসে উপজেলা প্রশাসনের উদ্যোগে ৪ লক্ষ গাছের চারা বিতরণের উদ্যোগ 

নিজস্ব প্রতিবেদক ::   চকরিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে ও সচেতন নাগরিক কমিটি (সনাক), টিআইবি চকরিয়ার সহযোগিতায় বিশ^ পরিবেশ দিবস উদযাপন করা হয়। প্রতি বছর ৫ জুন বিশ^ পরিবেশ দিবস উদযাপন করা হলেও এবার ঈদের ছুটি থাকায় ২০ জুন দেশব্যাপি পরিবেশ দিবস উদযাপন করা হচ্ছে। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “বায়ু দূষণ” এবং দিবসের শ্লোগান ছিল “ আসুন রায়ু দূষণ রোধ করি”।

এ উপলক্ষ্যে চকরিয়া উপজেলা পরিষদ প্রাঙ্গণে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তন মোহনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান। টিআইবির এরিয়া ম্যানেজার এ.জি.এম. জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সিনিয়র উপজেলা মৎস কর্মকর্তা আমিনুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. আতিক উল্লাহ চৌধুরী, উপজেলা শিক্ষা কর্মকর্তা গুলশান আকতার, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী কামাল হোসেন, রেঞ্জ অফিসার মো. মাজহারুল ইসলাম ও সনাক সভাপতি অধ্যাপক এ.কে.এম.শাহাবুদ্দিন।

উপজেলা নির্বাহী অফিসার জনাব নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন বৈশি^ক জলবায়ু পরিবর্তনের ফলে এমনিতেই বাংলাদেশ ঝুঁকির মধ্যে রয়েছে তার সাথে যুক্ত হয়েছে নানা রকমের পরিবেশ দূষণ। চরম উষ্ণতার সাথে এসব দূষণ তৈরী হয়েছে চরম স্বাস্থ্য ঝুঁকি। এসব থেকে সবাইকে পরিত্রানের উপায় বের করতে হবে। দেশে নূন্যতম ২৫ ভাগ বনভূমি থাকার কথা থাকলেও বর্তমানে মাত্র ১৭ ভাগের কিছু বেশী। আমরা বনভূমি উজাড় করেছি সাথে বৃক্ষও উজাড় হয়েছে। তিনি বলেন পরিবেশ রক্ষায় চলতি বছর চকরিয়ায় ৪ লক্ষ গাছের চারা বিতরনের মাধ্যমে বৃক্ষ রোপন কার্যক্রম জোরদার করা হবে। চকরিয়ার আপামর জনসাধারণকে এ কর্মসূচিতে সম্পৃক্ত হওয়ার অনুরোধ জানান। তিনি আগামীতে জন্মদিন উদযাপন করার ক্ষেত্রে বৃক্ষ রোপনের সম্পৃক্ততার আহবান জানান। যত তম জন্মদিন, ততটি ব্ক্ষৃ রোপন করার পরামর্শ দেন।

বিশ্বপরিবেশ দিবসের কর্মসূচিতে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্টানের কর্মকর্তা, সংগঠনের প্রতিনিধি, সনাক-টিআইবি নেতৃবৃন্দ ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী স্বত:¯ফুর্ত অংশগ্রহণ করেন।

পাঠকের মতামত: